সোনারগাঁয়ে আত্মহত্যা প্রতিরোধ ও বিশ্ব দৃষ্টি দিবস পালিত

স্বাস্থ্য

সোনারগাঁ৭১ডটকম:উন্নয়নশীল দেশগুলোতে প্রতি মিনিটে ১২জন মানুষ দৃষ্টিপ্রতিবন্ধী হয়ে পড়ছে। এর মধ্যে একজন শিশু। দৃষ্টি প্রতিবন্ধিতা বা অন্ধত্ব সম্পর্কে বিশ্বের মানুষকে সচেতন করতে প্রতিবছর অক্টোবর মাসের দ্বিতীয় বৃহস্পতিবার এ পালন করা হয় বিশ্ব দৃষ্টি দিবস। সে হিসেবে আজ বৃহস্পতিবার বিশ্ব দৃষ্টি দিবস। “শিশুর দৃষ্টি জাতির ভবিষ্যৎ” এই প্রতিপাদ্য নিয়ে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলায় পালিত হল বিশ্ব দৃষ্টি দিবস।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে বিশ্ব দৃষ্টি ও মানসিক স্বাস্থের উন্নয়ন ও আত্মহত্যা প্রতিরোধ এক শীর্ষক আলোচনা ও র‌্যালী অনুষ্ঠিত হয়েছে।

প্রতিবছর ১০ অক্টোবর বিশ্বব্যাপী ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস’ পালিত হয়। এ বছরের প্রতিপাদ্য হচ্ছে ‘আত্মহত্যা প্রতিরোধ ও মানসিক স্বাস্থ্যের উন্নয়ন’। মানসিক স্বাস্থ্যের উন্নয়ন হলে আত্মহত্যাসহ অন্যান্য হত্যা, সহিংসতা, অপরাধ বহুলাংশে কমে আসবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হালিমা সুলতানা হক এর সভাপতিত্বে র‌্যালী ও আলোচনা সভায় অংশ নেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার সজিব রায়হান ও উপজেলা স্বাস্থ্য পরিদর্শক মহিউদ্দিন, ফার্মাসিষ্ট মনির হোসেন, আছিয়া আক্তারসহ সকল নার্স, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

অন্যদিকে, বর্তমানে বিশ্বের প্রায় ৩১ কোটি ৪০ লাখ মানুষ চোখের রোগে ভুগছে, যাদের মধ্যে চার কোটি ৫০ লাখ মানুষ দৃষ্টিহীনতা এবং বাকি ২৬ কোটি ৯০ লাখ মানুষ দৃষ্টি বা চোখের অন্য কোনো রোগে ভুগছে। চোখের রোগীর দুই-তৃতীয়াংশই নারী।
এদিকে সরকারি চাকরিতে বিশেষ সুযোগের দাবি জানিয়েছেন দৃষ্টিপ্রতিবন্ধীরা। এ জন্য গতকাল বুধবার সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনের সামনের সড়কে অবরোধ কর্মসূচি পালন করে তারা। এসময় তারা এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তাদের সমস্যা সমাধানের নির্দেশ দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *